Bartaman Patrika
দেশ
 

 আন্তর্জাতিক আদালতে শুরু হতে চলেছে কুলভূষণ মামলার শুনানি

  নয়াদিল্লি, ১৫ ফেব্রুয়ারি: হেগের আন্তর্জাতিক আদালতে কুলভূষণ যাদব মামলার শুনানি শুরু হচ্ছে আগামী সোমবার থেকে। বৃহস্পতিবার বিদেশ মন্ত্রকের তরফে এই খবর জানানো হয়েছে। ২০১৭ সালের এপ্রিলে গুপ্তচরবৃত্তির দায়ে ভারতীয় নাগরিক কুলভূষণকে মৃত্যুদণ্ড দেয় পাকিস্তানের সেনা আদালত।
বিশদ
 এবার মোদির রাজ্যে দলের ওয়ার্কিং কমিটির বৈঠকে যোগ দেবেন প্রিয়াঙ্কা

  নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৫ ফেব্রুয়ারি: সাধারণ সম্পাদকের দায়িত্ব নেওয়ার পর লখনউতে প্রথম পথে নেমেই যাবতীয় আকর্ষণ কেড়ে নিয়েছিলেন প্রিয়াঙ্কা গান্ধী ওয়াধেরা। সেই রেশ বজায় রেখেই এবার দলের বৈঠকে যোগ দিতে মোদির রাজ্যে যাচ্ছেন তিনি।
বিশদ

16th  February, 2019
 হাফিজ, মাসুদকে লাদেনের মতো নিকেশ করতে হবে: রামদেব

  নয়ডা, ১৫ ফেব্রুয়ারি (পিটিআই): জয়েশ-ই-মহম্মদ প্রধান মাসুদ আজহার এবং জামাত-উদ-দাওয়া সুপ্রিমো হাফিজ সইদকে হয় ভারতে আনতে হবে, নয়তো ওসামা বিন লাদেনের মতো মেরে ফেলতে হবে। পুলওয়ামায় সিআরপিএফ কনভয়ের উপর হামলার প্রতিশোধ নিতে প্রধানমন্ত্রীর কাছে এমনই আর্জি জানালেন যোগগুরু রামদেব।
বিশদ

16th  February, 2019
 ধর্মীয় রীতিকে সম্মান জানানো উচিত, সবরীমালা নিয়ে স্মৃতি ইরানি

 নয়াদিল্লি, ১৫ ফেব্রুয়ারি (পিটিআই): সবরীমালা ইস্যুতে ফের মুখ খুললেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। দিল্লি বিশ্ববিদ্যালয়ের এক অনুষ্ঠানে শুক্রবার তিনি বলেন, ধর্মীয় রীতিকে সম্মান জানানো উচিত। সম্প্রতি সবরীমালা নিয়ে তিনি বলেছিলেন, প্রার্থনা করার অর্থ এটা নয় যে, ধর্মীয় রীতিকে অসম্মান করতে হবে।
বিশদ

16th  February, 2019
 আমরা ভুলব না, ক্ষমা করব না: সিআরপিএফ

নয়াদিল্লি, ১৫ ফেব্রুয়ারি: আমরা ভুলব না, ক্ষমাও করব না। অপরাধের বদলা নেওয়া হবে। পুলওয়ামায় জঙ্গি হামলার প্রেক্ষিতে এদিন ট্যুইটারে এমনই শপথ সিআরপিএফের। গতকালের জঙ্গি হামলায় প্রাণ হারিয়েছেন ৪৯ জন জওয়ান। 
বিশদ

16th  February, 2019
 ইতিহাস গড়ে প্রথম মহিলা ফ্লাইট ইঞ্জিনিয়ার হলেন চণ্ডীগড়ের হিনা

 নয়াদিল্লি, ১৫ ফেব্রুয়ারি: দেশের প্রথম মহিলা ফ্লাইট ইঞ্জিনিয়ার হিসেবে যোগ দিয়ে ইতিহাস গড়লেন চণ্ডীগড়ের হিনা জয়সওয়াল। ভারতীয় বায়ুসেনার তরফে বিবৃতি প্রকাশ করে শুক্রবার একথা জানানো হয়েছে। 
বিশদ

16th  February, 2019
বাবার জন্য গর্বিত শহিদ জওয়ানের মেয়ে

 জগত্সিংহপুর (ওড়িশা), ১৫ ফেব্রুয়ারি: ‘বাবা দেশের জন্য প্রাণ দিয়েছেন। তাঁর জন্য আমি গর্বিত।’ এই কথা বলতে বলতেই কাঁদছিলেন রোজি সাহু। বৃহস্পতিবার জম্মু ও কাশ্মীরের পুলওয়ামায় সিআরপিএফ কনভয়ে জঙ্গি হামলায় নিহত হয়েছেন তাঁর বাবা জওয়ান প্রসন্নকুমার সাহু। মাত্র ১০-১৫ দিন আগেও বাবার সঙ্গে দেখা হয়েছিল তাঁর।
বিশদ

16th  February, 2019
৩৫০ কেজি বিস্ফোরক
নিয়ে প্রথম এমন হামলা
অরুণ রায় (প্রাক্তন মেজর জেনারেল)

স্থানীয় লোকজনের সঙ্গে যোগসাজশ না থাকলে এবং পাকিস্তান সমস্তরকম রসদ নিয়ে সরাসরি যুক্ত না থাকলে এমন ভয়ঙ্কর জঙ্গি হামলা চালানো কি সম্ভব? এমন বিরাট বিস্ফোরণ যার অভিঘাত ৪০ কিলোমিটার ছাড়িয়েছে এবং তারপর কিছু বুঝে ওঠার আগেই জওয়ানদের ঘিরে ধরে ঝাঁকে ঝাঁকে গুলি, এককথায় এর আগে স্বাধীন ভারতে দেখা যায়নি। আমার একটাই কথা, কাশ্মীরের স্থানীয় মানুষের একটি বিশাল অংশকে পাকিস্তানের মদতপুষ্ট জয়েশ জঙ্গি গোষ্ঠী এক্ষেত্রে পাশে পেয়ে গিয়েছে।
বিশদ

15th  February, 2019
কাশ্মীরে জঙ্গি হানায় হত ৪২ জওয়ান
বিস্ফোরক ভর্তি গাড়ি নিয়ে সিআরপিএফ কনভয়ে হামলা জয়েশ জঙ্গিদের, গুলিবৃষ্টি

শ্রীনগর, ১৪ ফেব্রুয়ারি: উরির ভয়ঙ্কর জঙ্গি হামলার স্মৃতি ফিরিয়ে আরও একবার রক্তে ভাসল কাশ্মীরের মাটি। বৃহস্পতিবার দুপুর ২টা ১৫ মিনিটে পুলওয়ামা জেলার জম্মু-কাশ্মীর জাতীয় সড়কে ঘটে গেল উপত্যকার ইতিহাসের সবথেকে ভয়াবহ জঙ্গি হামলা। অনেকটা আইএস গোষ্ঠীর কায়দায় জওয়ানদের কনভয়ে ৩৫০ কেজি বিস্ফোরক বোঝাই গাড়ি নিয়ে ঢুকে পড়ল এক আত্মঘাতী জয়েশ-ই-মহম্মদ জঙ্গি। বিস্ফোরণের তীব্রতায় ৪০ কিলোমিটার দূর পর্যন্ত কেঁপে ওঠে। ছিন্নভিন্ন হয়ে যায় জওয়ানদের দেহ। সেই হতচকিত অবস্থার মধ্যেই কনভয়ের অন্য গাড়িগুলিকে ঘিরে ধরে এলোপাথাড়ি গুলি চালায় জঙ্গিরা। এই জোড়া হামলায় ৪২ জন জওয়ান শহিদ হয়েছেন বলে খবর। নিহতদের মধ্যে রয়েছেন বাংলার জওয়ান বাবলা সাঁতরাও। জখম ৪০ ছাড়িয়েছে।
বিশদ

15th  February, 2019
স্করপিওর স্টিয়ারিং ছিল ‘গাড়ি টাকরানেওয়ালা’
আদিলের হাতে, দাবি পুলিসের

শ্রীনগর, ১৪ ফেব্রুয়ারি: পুলওয়ামায় সিআরপিএফ-এর বাসে বিস্ফোরক বোঝাই যে গাড়ি নিয়ে হামলা চালানো হয়েছে, তার চালকের আসনে ছিল জয়েশ জঙ্গি আদিল আহমেদ দার। বৃহস্পতিবার পুলিসের তরফে একথা জানানো হল। 
বিশদ

15th  February, 2019
পুলওয়ামা হামলা
আগাম সতর্কতা সত্ত্বেও ঢিলেঢালা
সুরক্ষা ব্যবস্থার সুযোগ নেয় জঙ্গিরা

 শ্রীনগর, ১৪ ফেব্রুয়ারি: জম্মু-কাশ্মীরের পুলওয়ামা জেলায় জঙ্গি হামলার শোকপ্রকাশের মধ্যেই ঘটনার দায় নিয়ে উঠল একাধিক প্রশ্ন। এত বড় একটি হামলা হতে চলেছে, অথচ কারও কাছে কোনও খবর কেন ছিল না? গোয়েন্দারা সম্পূর্ণ ব্যর্থ? টানা তুষারপাতের পর রাস্তা খুললেও কেন নজরদারিতে এত ঢিল দেওয়া হয়েছিল?
বিশদ

15th  February, 2019
মুলায়মের মোদি-প্রশস্তি নিয়ে তীব্র
প্রতিক্রিয়ার ঝড় রাজনৈতিক মহলে

লখনউ ও পাটনা, ১৪ ফেব্রুয়ারি: লোকসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশংসা করেছিলেন সমাজবাদী পার্টির সুপ্রিমো মুলায়ম সিং যাদব। জানিয়েছিলেন, মোদিকেই ফের প্রধানমন্ত্রী পদে দেখার ইচ্ছা রয়েছে তাঁর। এর ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই দলমত নির্বিশেষে মিশ্র প্রতিক্রিয়া দিলেন বিভিন্ন রাজনৈতিক দলের সদস্যরা।
বিশদ

15th  February, 2019
নির্বাচনের আগেই পাকিস্তানকে
পাল্টা মারের চাপ মোদির উপর

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৪ ফেব্রুয়ারি: লোকসভা ভোটের ঠিক প্রাক্কালে শ্রীনগর থেকে মাত্র ২০ কিলোমিটার দূরে সিআরপিএফের কনভয়ের উপর আজ যে আক্রমণ হয়েছে তা সাম্প্রতিককালের সবথেকে ভয়ঙ্কর হামলা। এমনকী উরির সেনা শিবিরে হামলাকেও ছাপিয়ে গিয়েছে আজকের ঘটনা।
বিশদ

15th  February, 2019
বিজেপি ও আরএসএসের বিদ্বেষ
ভালোবাসা দিয়ে জয় করব: রাহুল

 আজমির, ১৪ ফেব্রুয়ারি (পিটিআই): সামনেই লোকসভা নির্বাচন। বিভিন্ন দলের নেতা-নেত্রীদের পারস্পরিক আক্রমণে ক্রমেই চড়ছে রাজনীতির পারদ। বৃহস্পতিবার রাজস্থানের আজমিরে কংগ্রেস সেবা দলের সভায় যোগ দিয়ে বিজেপি ও আরএসএসকে একহাত নেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।
বিশদ

15th  February, 2019
দ্বিতীয় দিনে পড়ল পুদুচেরির মুখ্যমন্ত্রীর
নারায়নস্বামীর ধর্না, ঘুমোলেন ফুটপাথে

 পুদুচেরি, ১৪ ফেব্রুয়ারি (পিটিআই): দ্বিতীয় দিনে পড়ল পুদুচেরির মুখ্যমন্ত্রী ভি নারায়ণস্বামীর ধর্না। বুধবার থেকে কালো পোশাকে লেফটেন্যান্ট গভর্নরের সরকারি বাসভবন রাজ নিবাসের সামনে ক্যাবিনেট মন্ত্রী ও দলীয় বিধায়কদের নিয়ে ধর্নায় বসেছেন মুখ্যমন্ত্রী নারায়ণস্বামী।
বিশদ

15th  February, 2019

Pages: 12345

একনজরে
 ইসলামাবাদ, ১৬ ফেব্রুয়ারি: ইমরান খান জমানায় নয়া পাকিস্তান। রাষ্ট্রসঙ্ঘ ঘোষিত জঙ্গি। ভারতের অন্যতম মোস্ট ওয়ান্টেড। ২৬/১১ মুম্বই হামলার মাস্টারমাইন্ড। এহেন হাফিজ সইদ এবার সাংবাদিকতার পাঠ দেবে। লাহোরে এই নতুন স্কুল ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাশ্মীরের পুলওয়ামায় আত্মঘাতী জঙ্গি হানায় শহিদ ৪৯ জন আধাসেনা জওয়ানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানানোর তাগিদ অবশ্যই ছিল। কিন্তু সেই সঙ্গে চিটফান্ড কেলেঙ্কারিতে ...

সংবাদদাতা, রামপুরহাট: রামপুরহাট পুরসভার চেয়ারম্যানের পদত্যাগের দাবিতে শহরজুড়ে পোস্টার দিল সিপিএম। বিভিন্ন মোড়ের পাশাপাশি সরকারি কার্যালয়ে হলুদ কাগজের উপর কালো কালিতে লেখা পোস্টারগুলি সাঁটানো হয়েছে। পোস্টারে জানতে চাওয়া হয়েছে, জনগণের উন্নয়নের টাকায় কেন বিলাসবহুল গাড়ি কেনা হল?  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোয়েস ইস্ট বেঙ্গল এফসি এবার বিদেশের মাটিতে অফিসিয়াল মার্চেন্ডাইজ বিক্রি করবে। ক্লাবের জার্সিসহ বিভিন্ন স্মারক বিক্রি করা হবে। কোয়েস ইস্ট বেঙ্গলের সঙ্গে এই যৌথ উদ্যোগে সামিল বেঙ্গল হেরিটেজ ফাউন্ডেশন ও লন্ডন শারদ উৎসব।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহ যোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৯: কবি জীবনানন্দ দাশের জন্ম
১৯৬৩: আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় ও অভিনেতা মাইকেল জর্ডনের জন্ম
১৯৮৭ - ভারতীয় কার্টুনিস্ট অসীম ত্রিবেদীর জন্ম।
২০০৯: সঙ্গীত শিল্পী মালবিকা কাননের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৮৯.৭০ টাকা ৯২.৯৪ টাকা
ইউরো ৭৮.৯৫ টাকা ৮২.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,১১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৫৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ ফাল্গুন ১৪২৫, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, রবিবার, দ্বাদশী ৪/৫৭ দিবা ৮/১০ পরে ত্রয়োদশী ৫৬/৩৮ রাত্রি ৪/৫১। পুনর্বসুনক্ষত্র ২৬/২৫ অপঃ ৪/৪৬। সূ উ ৬/১১/২৯, অ ৫/৩০/৫০, অমৃতযোগ দিবা ৬/৫৭ গতে ৯/৫৮ মধ্যে। রাত্রি ৭/১০ গতে ৮/৫২ মধ্যে। বারবেলা ১০/২৬ গতে ১/১৫ মধ্যে, কালরাত্রি ১/২৬ গতে ৩/১ মধ্যে।
৪ ফাল্গুন ১৪২৫, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, রবিবার, ত্রয়োদশী রাত্রি ২/৩৩/১৫। পুনর্বসুনক্ষত্র ২/১৩/৫৩, সূ উ ৬/১২/৫৭, অ ৫/২৮/১২, অমৃতযোগ দিবা ৬/৫৭/৫৮ থেকে ৯/৫৮/২ মধ্যে এবং রাত্রি ৭/১০/১০ থেকে ৮/৫২/৮ মধ্যে, বারবেলা ১০/২৬/১১ থেকে ১১/৫০/৩৪ মধ্যে, কালবেলা ১১/৫০/৩৪ থেকে ১/১৪/৫৯ মধ্যে, কালরাত্রি ১/২৬/১০ থেকে ৩/১/৪৬ মধ্যে।
১১ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: বিবাহ যোগ আছে। বৃষ: কোনও উচ্চতর পদের জন্য ডাক আসবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে

১৮৯৯: কবি জীবনানন্দ দাশের জন্ম১৯৬৩: আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় ও অভিনেতা ...বিশদ

07:03:20 PM

আই লিগ: ইস্ট বেঙ্গল- চার্চিল ব্রাদার্স ম্যাচ ১-১ গোলে ড্র 

07:10:04 PM

আই লিগ: ইস্ট বেঙ্গল ১- চার্চিল ব্রাদার্স ১ (৭৮ মিনিট) 

06:52:14 PM

আই লিগ: ইস্ট বেঙ্গল ০- চার্চিল ব্রাদার্স ১ (৬৮ মিনিট) 

06:42:37 PM

আই লিগ: ইস্ট বেঙ্গল ০- চার্চিল ব্রাদার্স ০ (বিরতি) 

06:00:22 PM